চোরাবালি কি ? কিভাবে বাঁচবেন চোরাবালি থেকে জেনে নিন

ভ্রমণপিপাসুদের জন্য চোরাবালি খুবই পরিচিত একটা শব্দ কিন্তু পরিচিত হলেও ভয়ংকর একটা রুপ রয়েছে এ চোরাবালির । চোরাবালি শুনলেই মানুষের মনে একটা ভীতি একটা ভয় কাজ করে । কারণটাও খুব সহজ কারণ চোরাবালিতে পড়ে অসংখ্য পর্যটক আজ পর্যন্ত প্রাণ হারিয়েছে । 
কিছুদিন পর পরই শুনা যায় কক্সবাজার জাফলং সহ বিভিন্ন জায়গায় চোরাবালিতে আটকে মারা গেছে  পর্যটক ।


আচ্ছা এ যে ভয়ংকর চোরাবালী এটা আসলে কি ?

যদি সহজভাবে বলি এটি আসলে পানি,কাদা বালিতে ভরা একটি গর্ত ,তো ঘটনা হয়কি যেহেতু এটি পানি আর কাঁদাতে ভরপুর সেজন্য এটি মানুষের ভার নিতে পারেনা তাই যখন মানুষের পা এটিতে পড়ে তখন নীচের বালিগুলো সরে যায় ফলে মানুষ এটিতে আটকে যায় এবং ভারের কারণে নীচের দিকে যেতে থাকে এবং  বালিতে আটকে যায় ।

তো এখন কথা হলো বিপদ যেহেতু আছে নিশ্চয় এ থেকে মুক্তিরও উপায় আছে তাইনা ?

জ্বি আছে চোরাবালীতে পড়লেই যে নিশ্চিত মৃত্যু ব্যাপারটা এমন না ,সঠিক কিছু কায়দা কানুন প্রয়োগের মাধ্যে আপনি এ থেকে বের হয়ে যেতে পারেন :)

  • প্রথম কথা হলো চোরাবালিতে আটকে গেলে মরে গেলাম ও আল্লাহ বাঁচাও চিৎকার চেচামেচি করে অধৈর্য্য হওয়া যাবেনা মনে রাখবেন অধৈর্য্য হয়ে যতই শরীর নাড়াচাড়া করবেন ততই পায়ের নীচের বালি সরে যাবে আর ডুবে যেতে থাকবেন ,তাই শান্ত থাকাটা জরুরী ।
  • দ্বিতীয় কথা হলো সাথে কোন ব্যাগ বা ভারী বস্থু থাকলে দ্রুত তা ফেলে দিন কারণ আপনার ওজন যত কমানো যায় ততই ভালো ।
  • তৃতীয় কথা হলো আপনাকে এবার বের হয়ে আসতে হবে চোরাবালি থেকে সেজন্য অযথা নড়াচড়া না করে শরীরকে ছবির মতো করে সাঁতার কাটার চেষ্টা করতে হবে তাহলে আস্তে আস্তে আপনি উঠে আসতে পারবেন । সাঁতার উপর নীচ কাটলে কিন্তু আরও আটকে যাবেন সেজন্য আমরা পুকুরে যেভাবে সাঁতার কাটি সেভাবে অনুভুমিকভাবে সাঁতার কাটতে হবে ।
বুঝা গেছেতো কিভাবে সাঁতার কাটতে হবে । নিজের শরীরকে যতটা সম্ভব অনুভুমিক করে সাঁতার কাটতে হবে । 

  • যদি আশেপাশে কেউ থাকে তার কাছে হেল্প চাইতে পারেন নিরাপদ দুরুত্ব থেকে যেন রশি বা অন্য কিছু ফেলে তাতে আপনি রশিতে ধরে সাঁতার কেটে আস্তে আস্তে চোরাবালি থেকে বের হয়ে আসতে পারেন । 
  • অনেক সময় আমরা সি বিচ বা পানির এলাকায় এমন জায়গাগুলোতে যাই যেখানে চোরাবালির সন্দেহ থেকে যায় সেক্ষেত্রে আগে থেকে লাঠি দিয়ে চেক করে অথবা এক পা দিয়ে চেক করে করে আগাতে পারেন এগুলো বেশ কাজে দেয় ।
আরও ভালো করে বুঝার জন্য আপনারা নীচের ভিডিওটি দেখতে পারেন খুবই উপকারী একটি ভিডিও 





নিয়মিত ট্রাভেল আপডেট, ট্রাভেল রিলেটেড যেকোন তথ্য জানতে এ গ্রুপে ভ্রমণ করতে  আমাদের স্বপ্নযাত্রা ট্রাভেল গ্রুপে  যুক্ত হতে পারেন । এছাড়া ভ্রমণ সম্পর্কিত যেকোন হেল্প এ আমাকে ফেইসবুকে ফলো বা নক দিতে পারেন আমার ফেইসবুক আইডি 

আমার সমস্ত ভ্রমণ কাহিনীগুলো পাবেন একসাথে এখানে 

সাম্প্রতিক জনপ্রিয় ভ্রমণ বিষয়ক পোস্টগুলো 


1 comments:

awesome said...

Awesome story bro... mindblowing story ... tnks

Post a Comment

লেখাটি শেয়ার করুন