বার বি কিউ কিভাবে করবেন ...

বাসার বাইরে বিভিন্ন রেষ্টুরেন্টে আমরা হরহামেশা নানা ধরনের খাবার খাই :) এর মাঝে জনপ্রিয় হলো মুরগীর গ্রিল ।। কিন্তু আপনি চাইলে খুব সহজেই এই মুরগীর বার বি কিউ বা গ্রীল নিজের বাসায়ই করতে পারেন এবং বিশ্বাস করুন আপনার তৈরি করাটা রেষ্টুরেন্টের তৈরি করা গ্রিল থেকে অনেক অনেক ভালো হবে :) ।।

বন্ধু বান্ধবদের সাথে মিলে বা ফ্যামিলি পরিবেশে এ ধরনের বার বি কিউ পার্টি আমাদের দেশে বেশ ভালোই জনপ্রিয়তা পেয়েছে :) নিজেরা কিছু করে  খাওয়ার মতো মজা অবশ্যই আলাদা ।।


তাহলে চলুন কিভাবে নিজেরা নিজেরা বার বি কিউ করবেন তার প্রস্তুত প্রণালী জেনে নেই :) 

বাজার থেকে যা কিনতে হবে আপনাকে :

১/ চিকেন টিক্কা / তন্দুরি চিকেন বার্বিকিউ মসলা  (বিডি ফুডস এর টা ৪৮ টাকা আর ভারতের কিছু আছে ১৩০ টাকা ...দেশি জিনিস জিন্দাবাদ :p)
২/ সস
৩/সয়া সস
৪/টেস্টিং সল্ট
৬/টক দই / সিরকা
৭/সরিষার তেল এবং সয়াবিন তেল উপর দিয়ে ব্রাশ করার জন্য 
৮/পেয়াজ/আদা /রসুন বাটা অল্প পরিমাণে
৯/হলুদ এবং মরিচ গুড়া অল্প পরিমাণে
১০/ঝিরা /ধনে /গরম মসলা (দারুচিনি, এলাচি, লবঙ্গ) (এগুলো অল্প অল্প করে দিতে পারেন ,না দিলেও ক্ষতি নেই )

এবং মুরগি ,একটা মুরগী চারজন এ হিসেবে যাবেন ।। একটা মুরগী চার পিস করতে পারেন আবার আট পিসও করতে পারেন ।। আমি আট পিস করি এতে বার বি কিউ করার সময় মুরগীল পিসগুলো বেশ ভালোভাবে বার বি কিউ হয় :)

আর লাগবে কয়লা ,যা আপনি বিভিন্ন খাবার হোটেলগুলোতে বা কামারের দোকানগুলোতে খোজ নিলেই পাবেন ।। 
বার বি কিউ এর জন্য তৈরি মুরগী :) হালকা একটু ঝোল ঝোল রাখবেন যেন মুরগীগুলোতে মসলাগুলো ঠিকমত প্রবেশ করে এজন্য সস,সয়াসস আর সিরকা/টকদই বাড়িয়ে দিবেন তাহলেই হবে :)


প্রস্তুত প্রণালী :

প্রথমে মুরগির মাংসগুলো বেশ ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিন তারপর কাটা চামচ অথবা চাকু দিয়ে হালকা করে কেঁচে বা কেটে দিন এতে করে মাংসের ভেতরে মসলা ঢুকতে সুবিধা হবে। তারপর মাংসের সাথে সিরকা/টকদই আর সয়াসস ভাল ভাবে মিশিয়ে আধাঘন্টা বা  ১ ঘন্টার জন্য রেখে দিন। 

এবার সব মসল্লা পরিমাণমত দিয়ে ফ্রিজে রেখে দিন :) মনে রাখবেন মেরিনেট করে যত বেশি সময় রাখবেন ততই ভালো :) 

বার বি কিউ শুরু :

যাদের বার বি কিউ করার মেশিন আছে তাদের জন্য কিছু বলার নেই কারণ তারা সব জানে আর যাদের নেই তাদের জন্য 

কয়লাগুলো ছড়িয়ে দিন যদি সম্ভব হয় তাহলে কয়লার নিচে টিন জাতীয় কিছু দিয়ে দিন এতে আগুনের আঁচটা বেশ ভালোভাবে হবে চারপাশ দিয়ে ইট দিয়ে লম্বা করে ঘেরাও দিন ,বাজারে ইট চালুনির জালি পাওয়া যায় এমন জালি কিনে এনে উপর দিয়ে বিছিয়ে দিন ,কয়লাতে সহজে আগুন ধরানোর জন্য কেরোসিন ইউজ করতে পারেন কেরোসিন দিয়ে আগুন ধরিয়ে হাতপাখা বা ছোট বৈদ্যুতিক পাখা দিয়ে বাতাস দিলেই আস্তে আস্তে সবগুলো কয়লাতেই আগুন ছড়িয়ে যাবে :) ঠিকমত হিট হলেই মুরগীগুলো জালির উপরে ছড়িয়ে দিন 

এবার ছোট ব্রাশ বা পরিষ্কার কাপড় দিয়ে মুরগীগুলোর উপরে সয়াবিন তেল দিয়ে ব্রাশ করতে থাকুন ...উল্টিয়ে দিন আবার ব্রাশ করুন :) 
ছবি দেখে নিশ্চয় বুঝে গেছেন কিভাবে চুলাটা তৈরি করতে হবে :)


এক্সটা টিপস  :

ভালো ঘ্রাণ আর দেখতে  ইয়াম্মি  করার জন্য মুরগি মসলা এক প্যাকেট ,বিট লবণ, ঝিরার গুড়া  আর পাচ মিশালী মসলার গুড়া একবারে পিষে মিক্স করে যখন বার বি কিউর এর জন্য মুরগীগুলো আগুনে দেওয়া হবে তখন এগুলোর উপরে ছিটিয়ে দিলে বেশ ভালো ঘ্রাণ হয় এবং দেখতে অনেক ইয়াম্মি হয় :) তবে এটা এক্সটা চাইলে করলেন না করলেও সমস্যা নেই :)


সব হয়ে গেলে  পরোটা বা নানের সাথে সস আর সালাদ নিয়ে গরম গরম  খেতে বসে যান :) 

এখনো সব বুঝে উঠতে পারবেন নি ? আমাকে নক করুন ফেইসবুকে :) আমিতো আছিই :) 



1 comments:

azim mahamud said...

২/ সস vai ata ki sos.........

Post a Comment

লেখাটি শেয়ার করুন