সেলস ফানেল কি ? বিজনেসে এটা কতটুকু গুরুত্বপূর্ণ !!

আপনি যদি বিজনেসে করতে চান তাহলে মনে রাখবেন বিজনেস একটা শেখার বিষয়,আপনার জ্ঞান যত ভালো হবে আপনি বিজনেস তত ভালো বুঝবেন। আপনি দোকান বা অনলাইন পেইজ খুলে বসলেন আর মানুষ দৌড়ে এসে আপনার থেকে শপিং করা শুরু করে দিবে বিষয়টা এমন নয় ।

কাস্টমারকে আকর্ষণ করার জন্য বেশ কিছু পদ্ধতির মাধমে আপনি আপনার নতুন বিজনেসটিকে জনপ্রিয় বা চালু করতে পারেন আর বিজনেসের এসব বিষয়ই আপনাকে শিখতে হবে। যেমন আপনার প্রাইস রেন্জ কেমন /কোন কাস্টমার বেইজকে টার্গেট করে বিজনেস করছে /কিভাবে কাস্টমার আনার প্ল্যান করছেন/ কোন স্ট্রং পয়েন্টের কারণে কাস্টমার আপনার কাছে আসে বেশি  ইত্যাদি ইত্যাদি । 

What are the Stages Of A Sales Funnel? » NoPaperForms 

 

আজকে আমরা বিজনেসের একটি টার্ম সেলস ফানেল নিয়ে কথা বলবো। সেলস ফানেল কি ? সহজভাবে যদি বলি সেলস ফানেল হলো সে প্রক্রিয়া যার মাধ্যমে একজন কাস্টমারকে আপনি আপনার শপ থেকে কিছু কিনাতে পারেন।

আরও মজা করে যদি বলি ধরুন একটা মেয়েকে একদিন হুট করে দেখে আপনার ভালো লাগলো তো তাকেতো সোজা গিয়ে বলবেন না যে আপনাকে ভালো লাগছে আপনাকে বিয়ে করতে চাই এভাবে হুট করে বলতে গেলে কাজের কাজ কিছুই হবেনা উল্টা হিতে বিপরীত হবে। কিন্তু আপনি যদি তাকে একদিন দেখলেন ...এভাবে কয়েকদিন চোখে চোখ পড়লো তারপর কয়েকদিন পর হাই হ্যালো দিলেন তারপর মাঝে মাঝে দেখা হলো তারপর বন্ধুত্ব হলো তারপর একদিন তাকে প্রেমের কথা বললেন সে রাজি হলো তারপর বিয়ে করলেন মানে পুরো বিষয়টা একটা সিস্টেমেটিক ওয়েতে আপনি এগুলেন।এটাকে যদি আপনি প্রেম ফানেল বলেন তবে এভাবে একজন কাস্টমারকে টেনে এনে তার কাছে প্রডাক্ট বিক্রিকে বলে সেলস ফানেল ।

ধরুন আপনি একটা ফেইসবুকে পেইজ খুললেন কাস্টমারকে আপনি এ্যাড বা যেকোন ভাবে সে আপনার পেইজটিতে লাইক দিলো । মাঝে মাঝে পোস্টে লাইক দেয় ,আপনি হয়তো ভালো পোস্ট দেন সে এগুলো দেখে তার কাছে আপনার বিজনেসটা সম্পর্কে একটা ধারণা তৈরি হয় তারপর কোন একদিন হয়তো সে আপনার থেকে পারচেস করে।


এইযে লাইক দিলো পেইজে তারপর আপনার পোস্টগুলো দেখে ধীরে ধীরে তার আপনার বিজনেসের বিষয়ে একটা পরিষ্কার ও ভালো ধারণা তৈরি হলো তারপর সে একদিন আপনার থেকে কেনার জন্য মনস্থির করলো এবং ফাইনালী কেনাকাটা করলো এই পুরো প্রক্রিয়াটাই হলো সেলস ফানেল। 

যদিও বইয়ের জ্ঞান আরও কঠিন করে বুঝিয়েছে আমি একদম সহজভাবে লিখে বুঝানোর চেষ্টা করেছি।

সেলস ফানেল বিজনেসের জন্য খুবই গুরুত্বপূর্ণ বড় বড় ব্র্যান্ড বলুন বা স্টার্টআপ বলুন সবাই সেলস ফানেল মেনেই কাজ করে  কারণ সেলস ফানেলের মাধ্যমে আপনি আপনার ব্র্যান্ড বা প্রতিষ্টান সম্পর্কে মানুষকে জানানো সহ কাস্টমার তৈরি করতে পারবেন।

এ বিষয়ে আমি শার্ক ট্যাংক ইন্ডিয়ার আশনিন গ্রোভারের তৈরি করা প্রতিষ্টান ভারত পে এর বিজনেস নিয়ে বলতে পারি সে যখন প্রথম ভারত পে শুরু করে তো কোম্পানি শুরুতো করলো এখন কোম্পানিতো মানুষ চিনতে হবে এছাড়া ভারত পে টাকা পয়সা লেনদেনের প্রতিষ্টান যেহেতু টাকাপয়সা জড়িত এখানে ট্রাস্টেরও বিসয় আছে । তাই প্রথমেই সে তার মুলধনের বড় একটা অংশ ৩ কোটি টাকা দিয়ে ব্র্যান্ড এম্বেসেডার হায়ার করলো সালমান খানকে,কারণ এর মাধ্যমে সে দ্রুত পরিচিত পাবে সাথে যেহেতু সালমান খান ব্র্যান্ড এম্বেসেডার মানুষের মাঝে বিশ্বাসও গ্রো করবে দ্রুত যে এটা কোন আলতু ফালতু কোম্পানি না এটাতে টাকা রাখা যায়।

পরিচিত তো হইলো তো মানুষকে টানার জন্য কিছু করতে হবে তারপর সে করলো কি ? সে সময়ে তার সিমিলার সকল কোম্পানি ট্রানজেকশন প্রতি ১-২% চার্জ করতো সে ঘোষণা দিয়ে দিলো জিরো চার্জ যার কারণে মার্কেটে একটা হই চই পড়ে গেলো কারণ এর আগে জিরো চার্জ ছিলোনা কোন কোম্পানির ,সে এখন ধামাকা একটা অফার দিয়ে নতুন কাস্টমারও নিয়ে আসলো প্রচুর। 

 আশা করি আমি একটা মোটামুটি ধারণা দিতে পেরেছি তারপরও আপনারা এ সম্পর্কে গুগল করে আরও ডিপলী জানতে পারবেন। 

2 comments:

Anonymous said...

ভালো লিখেছো বন্ধু

জাহিদুর রাহমান said...

সহজে বোঝা গিয়েছে ব্যাপারটা । ভাল লেগেছে।

Post a Comment

লেখাটি শেয়ার করুন