নাপিত্তাছড়া ট্রেইল :এক ঢিলে তিন পাখি মিঠাছড়ি,বান্দরীকুম কুপিকাটাকুম ঝর্নার বিস্তারিত গাইডলাইন

প্রথমত একটা কনফিউশন আমি দুর করে দিতে চাই সেটা হলো অনেকে মনে করে এটা নাপিত্তাছড়া ঝর্না ,কিন্তু আসলে এটি নাপিত্তাছড়া ঝর্না নয় এটি হলো নাপিত্তাছড়া ট্রেইল যার মাঝে তিনটি ঝর্না রয়েছে যাদের নাম মিঠাছড়ি -এই ঝরনাটিকেই অনেক মানুষ নাপিত্তাছড়া ঝর্না বলে ডাকে ,আরও দু্টি ঝর্না হলো বান্দরীকুম এবং কুপিকাটাকুম ঝর্না । ছবিগুলো দেখলে কনফিউশন আরও দুর হবে ।

এটা হলো মিঠাছড়ি ঝর্না যা অনেকের কাছে নাপিত্তাছড়া ঝর্না নামেও পরিচিত 
এটা বান্দরকুম ঝর্না 
এটা কুপিকাটাকুম ঝর্না 
আশা করি ছবিগুলো দেখে আপনার সব কনফিউশন দুর হয়ে গেছে । এবার চলুন কিভাবে যাবেন কিভাবে ঘুরবেন এসব ব্যাপার নিয়ে আলোচনা করা যাক । 


অবস্হান : প্রথমে আমরা জেনে নিবো এই নাপিত্তাছড়া ট্রেইলটা কোথায় অবস্হিত ,এটি চট্রগ্রামের মিরসরাই উপজেলাতে অবস্হিত । ঢাকা থেকে যখন চট্রগ্রামের বাসে যাবেন তখন প্রথমে পড়বে মিরসরাই উপজেলা বাজার তারপর পড়বে বড়তাকিয়া বাজার ,এই বাজারের এক কিমি পর ছোট্র একটি বাজার যার নাম নয়দুয়ারি বাজার / নদুয়ার বাজার এ বাজারে নেমে পুর্ব দিকের রাস্তা ধরে হাটা দিলেই সোজা ঝিরি পেয়ে যাবেন এই ঝিরি ধরে হাটলেই প্রথমে পাবেন কুপিকাটাকুম ঝর্না ,তারপর আবার ঝিরি ধরে হাটলে এক জায়গায় এসে দুইভাগ হয়ে গিয়েছি ঝিরি ,এর ডান দিকে মিছাছড়ি আর বামদিকে বান্দরকুম ঝরনা । 

যাবেন কিভাবে : এটা হলো সবচেয়ে জরুরী কথা কারণ আপনি যদি নাই জানেন কিভাবে যাবেন তাহলেতো যেতে পারবেন না । আপনি ঢাকা থেকে চট্রগ্রাম গামী যেকোন বাসে উঠেই বললেই আপনাকে নয়দুয়ারী বাজার নামিয়ে দিবে ,যদি বাসের ড্রাইভার না চিনে তবে বুঝিয়ে বলবেন যে মিরসরাই এর পর বড়তাকিয়ে বাজার এর এক কিমি পর নয়দুয়ারী বাজার ব্যাস চিনে যাবে  । এছাড়া খরচ কমানোর জন্য ঢাকা থেকে সরাসরি ফেনি এসে তারপর সেখান থেকে লোকাল বাসে নয়দুয়ারী বাজার আসতে পারেন । এছাড়া লোকাল ট্রেন চট্রলা এক্সপ্রেসে উঠলে ফেনী বা সীতাকুন্ড স্ট্রেশনে নেমেও নয়দুয়ারী আসতে পারেন । 


কিছু টিপস :

-খাওয়ার জন্য মিরসরাই বাজারে চলে আসতে পারেন ,ওখানে খাওয়ার তেমন কিছু পাবেন না 
-ট্রেইলে ঢুকার আগে হালকা পাতলা নাস্তা নিয়ে নিতে পারেন 
-আশেপাশে সীতাকুন্ড সাধারণ মানের থাকার একটি দুইটি হোটেল আছে । 
-আসার সময় মিরসরাই বাজার থেকে ঢাকাগামী বাস পাবেন 


আরও কিছূ জানার প্রয়োজন হলে আমাকে ফেইসবুকে নক দিতে পারেন 

0 comments:

Post a Comment

লেখাটি শেয়ার করুন