ভারতীয় ভিসার পোর্ট যেভাবে পরিবর্তন বা নতুন পোর্ট যোগ করবেন বিস্তারিত তথ্য

বাংলাদেশ থেকে ভারতে ভ্রমণকারীর সংখ্যা এখন  অনেক গুণে বেড়ে গিয়েছে সেই পাল্লা রেখে ভারতীয় এম্বেসীও এখন প্রচুর ভিসা দিচ্ছে আগে যেখানে ছয়মাসের ভিসা দিতো সেখানে এখন মোটামুটি সবাইকে এক বছরের ভিসা দিয়ে দিচ্ছে ।


কিন্তু এক বছরের ভিসা সবার জন্য সুখকর হচ্ছেনা কারণ একটাই ভিসার মেয়াদ একবছর দিলেও পোর্ট অফ এন্ট্রি এবং এক্সিট দিচ্ছে মাত্র একটি । যেমন ধরুন আপনি কলকাতাতে যাবার সুবিধার্থে হরিদাসপুর/বেনোপল পোর্ট নিলেন ভিসাতে যার মেয়াদ এক বছর এখন আপনার ইচ্ছে হলো শিলং ঘুরতে যাবেন কিন্তু শিলং হরিদাসপুর পোর্ট দিয়ে যেতে অনেক দুর কিন্তু তামাবিল/ডাউকি বর্ডার দিয়ে একদমই কাছে কিন্তু আপনি নিরুপায় কারণ আপনার ভিসাতে পোর্ট হরিদাসপুর এখন চাইলেও আপনি ডাউকি /তামাবিল বর্ডার দিয়ে যেতে পারবেন না । 

কিন্তু বর্তমানে সেই সমস্যার সমাধানে ভারতীয় ভিসা সেন্টার এগিয়ে এসেছে এখন মাত্র ৩০০ টাকার মাধ্যমে আপনি ভিসাতে আরও অতিরিক্তু দুইটি পোর্ট যোগ করে নিতে পারবেন এবং প্রক্রিয়াটি একদমই সহজ ।।

এখন আসি কিভাবে আবেদন করবেন 

  • -নতুন পোর্ট এ্রাড করার জন্য আপনার বর্তমান ভিসার মেয়াদ মিনিমাম ৩ মাস থাকতে হবে 
  • একই আবেদনে আপনি সর্বোচ্চ দুটি পোর্ট এ্যাড করে নেবার জন্য আবেদন করতে পারবেন এবং  আবেদন করার ফী ৩০০ টাকা ।। 

প্রথমে এই লিংক থেকে নতুন পোর্ট এ্যাড করার আবেদন ফর্মটি ডাউনলোড করে নিন এবং প্রিন্ট করে কলম দিয়ে লিখে পুরণ করে নিন :)

এবার পাসপোর্ট এবং তার ফটোকপি এবং আপনার এক কপি ছবি নিয়ে ফর্মটি সহ সরাসরি চলে যান ভিসা সেন্টারে এবং জমা দিয়ে চলে আসুন ।। জমা দেবার ৫-৭ দিন পর নতুন পোর্টের অনুমোদন সহ পাসপোর্টটি আপনাকে ভিসা সেন্টার থেকে ফেরত দেওয়া হবে ।।

বিষয়টা খুবই সিম্পল :)




এছাড়া ভিসা সংক্রান্ত বা ট্যুর সংক্রান্ত যেকোন হেল্পের জন্য আমাকে ফেইসবুকে নক দিতে পারেন 

0 comments:

Post a Comment

লেখাটি শেয়ার করুন