বান্দরবনে কোথায় কিভাবে ঘুরবেন তার বিস্তারিত

বাংলাদেশের পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণীয় একটি জেলা হলো বান্দরবন ,প্রতিদিন প্রতি মুহুর্তে হাজারো পর্যটকের ভিড়ে মুখরিত থাকে পাহাড়ী এ জেলাটি । আজকে আপনাদের বিস্তারিত ভাবে এই জেলাটি কিভাবে ঘুরে দেখবেন তা তুলে ধরবো


যাবো কিভাবে : বান্দরবন আপনাকে যেতে হবে বাসে করে সরাসরি রেল বা এয়ারের কোন সুযোগ নেই । রেল বা এয়ারে যেতে চাইলে আপনাকে চট্রগ্রাম  পর্যন্ত আসতে হবে তারপর বাসে করে বান্দরবন যেতে হবে :)



ঢাকা থেকে এসি নন এসি সব ধরনের বাসই যায় ,নন এসি বাস যায় শ্যামলী হানিফ এস আলম ডলফিন ইউনিক ঈগল ইত্যাদি ভাড়া পড়বে ৬২০ টাকা । আর এসি বাস যায় দেশ ট্রাভেলর্স ,সেন্টমার্টিন পরিবহন হানিফ এবং শ্যামলী বাস ভাড়া বিজনেস ক্লাস ১৫০০ আর ইকোনমি ৯৫০ টাকা করে ।

সাধারণত বাসগুলো রাত ১০-১২টার মধ্যেই ছেড়ে যায় এবং ভোরে গিয়ে বান্দরবন পৌছে ।

বাসতো হয়ে গেলো এবার থাকা ,বাস স্ট্যান্ডের সাথেই অনেকগুলো হোটেল আছে যেমন হোটেল হিল ভিউ ,হোটেল হিলটন ,হোটেল প্যারাডাইস, হোটেল থ্রি ষ্টার আপনি দেখে শুনেই উঠে যেতে পারবেন নন এসি ১২০০-১৫০০ আর এসি ১৫০০-২০০০ এর মধ্যেই পেয়ে যাবেন আশা করি তবে বড় বন্ধ বা ছুটির দিনগুলোতে রেট একটু এদিক সেদিক হতে পারে ।


এবার চলুন কিভাবে ঘুরে দেখা যায় তার উপায় বের করি :

বান্দরবনে আপনি যদি শহরে বা আপনার পরিবার নিয়ে ঘুরতে চান তাহলে আপনি ঘুরে দেখতে পারেন
  • নীলগিরি 
  • নিলাচল 
  • শৈলপ্রপাত 
  • স্বর্ণমন্দির
  • চিম্বুক
  • মেঘলা

    এগুলো শহরের স্পট যেগুলো ঘুরতে আপনাকে চান্দের গাড়ী রিজার্ভ করতে হবে অথবা ৩/৪জন হলে সিএনজি নিয়েও ঘুরে দেখতে পারেন ।  চান্দের গাড়ী সাধারণত এগুলো ঘুরে দেখার জন্য ৫/৬ হাজার টাকা নিবে একটা চান্দের গাড়ীতে ১০/১২ জন সর্বোচ্চ বসতে পারবেন আর সিএনজি ৩/৪ হাজার টাকা নিবে । আবার অণেক সময় ১/২ হলেও হোটেলে বললে ওরা হয়তো হোটেলের অন্য যারা আছে তাদের সাথে শেয়ারিং এ জিপ বা সিএনজি ম্যানেজ করে দেয় সেক্ষেত্রে আপনার খরচটা অনেক কমে আসবে ।


    এছাড়া যারা বান্দরবনে ঝর্ণা দেখতে চান তারা অতিরিক্ত দুইদিন সময় নিয়ে এখানে ঘুরে আসতে পারেন https://www.billahmamun.com/2017/04/Nafakhumwaterfalltourguideline.html

    তবে মনে রাখবেন এটি পুরো ট্রেকিং টাইপ ট্যুর ,যা ফ্যামিলি বা কাপলদের জন্য উপযুক্ত নাও হতে পারে ।

0 comments:

Post a Comment

লেখাটি শেয়ার করুন