ভ্রমণ নিয়ে বেশ কিছু মজার তথ্য

ভ্রমণ করতে কে না ভালোবাসে। সুযোগ পেলেই মানুষ বেড়িয়ে পড়ে একঘেয়ে জীবন থেকে মুক্তি পেতে আর প্রাণভরে নিশ্বাস আর কিছু মধুর স্মৃতি নিয়ে ফিরে আসতে । তাইতো পৃথিবীজুড়ে মানুষের ব্যস্ততা যেমন বাড়ছে তেমনি সেই ব্যস্ততার ফাঁকে নিজের জন্য কিছু সময় বের করে কোথাও ঘুরে আসার প্রবণতাও বাড়ছে। আজকে ভ্রমণ সম্পর্কিত কিছু মজার তথ্য আপনাদের সাথে শেয়ার করবো। আশা করি লেখাটি আপনাদের ভালো লাগবে।

  • পৃথিবীজুড়ে বর্তমানে দীর্ঘ নন স্টপ বড় কমার্শিয়াল ফ্লাইট পরিচালনা করা হয় সিঙ্গাপুর টু নিউইয়র্ক রুটে যাতে সময় লাগে প্রায় ১৮ ঘন্টার মত।তবে ১৯৪৩-৪৫ পর্যন্ত ৩০ ঘন্টার একটি ফ্লাইট পরিচালনা করা হতো অষ্ট্রেলিয়া টু শ্রীলংকার মধ্যে এটাকে অনেকে ডাবল সানরাইজ ফ্লাইটও বলতো কারণ এই ফ্লাইটের যাত্রীরা দুইবার সুর্যোদয় দেখতো। এটি পরিচালনা করতো কোনটাস এয়ারলাইন্স।
     
  • পৃথিবীর সবচেয়ে ছোট কমার্শিয়াল ফ্লাইট চালু আছে স্কটল্যান্ডের ওয়েস্টরে এবং পাপা ওয়েস্টরে দুইটি দ্বিপের মাঝে যাতে সময় লাগে মাত্র দেড় থেকে সর্বোচ্চ দুই মিনিট।তবে মাত্র ৫০ সেকেন্ডে পৌছানোর রেকর্ডও রয়েছে এই ফ্লাইটটির।
  • সময় মেনে চলার জন্য জাপানীদের সুনাম বিশ্বব্যাপী বিশেষ করে ট্রেনের ক্ষেত্রে। যদি কোন ট্রেন ৫ মিনিট বা তার বেশি লেট করে তবে জাপানী ট্রেন কর্তৃপক্ষ একটি লেট সার্টিফিকেট প্রদান করে যাতে এটা স্কুল কলেজ বা অফিসে দেখানো যায় কেন তাদের লেট হয়েছে।
  • ভারতের রেল নেটওয়ার্ক বিশাল এটা সবাই জানে। ভারতের রেলে প্রতিদিন প্রায় ২৫ মিলিয়ন যাত্রী যাতায়াত করে যা অষ্ট্রেলিয়ার মোট জনসংখ্যার সমান
  • পাকিস্তানে রয়েছে বিশ্বের সবচেয়ে উঁচুতে এটিএম বুথ যা ১৬০০৭ ফুট উঁচুতে অবস্হিত ।  ১৮ নভেম্বর ২০১৬ সালে দ্যা ন্যাশনাল ব্যাংক অফ পাকিস্তান এই এটিএম বুথটি স্হাপন করে গ্রিনিজ ওয়াল্ড রেকর্ড বুকে স্হান করে নিয়েছ।এটি  পাকিস্তান চায়না বর্ডারের গিলগিট বালতিস্হানের কুনজিরাভ পাসে অবস্হিত।
  • অফিসিয়ালী বিশ্বের সবচেয়ে বড় নামের দেশ হলো ইংল্যান্ড /ইউকে যেটার অফিসিয়াল নাম The United Kingdom of Great Britain and Northern Ireland
  •  ভারতের হিমাচল প্রদেশের স্পিতি ভ্যালীর হিক্কিম নামক গ্রামেই রয়েছে বিশ্বের সবচেয়ে উঁচু জায়গায় পোস্ট অফিস । ১৪৫৬৭ ফুট বা ৪৪৪০ মিটার উঁচুতে এই পোস্ট অফিসটি অবস্হিত এর পিন কোড ১৭২১১৪ । এই পোস্ট অফিসটি ১৯৮৩ সালের ৫ই নভেম্বর স্হাপন করা হ।
  • কানাডাতে বিশ্বের সবচেয়ে বেশি লেক রয়েছে প্রায় ২ মিলিয়ন এর ও বেশি।কানাডার মোট ৯% ভুমি হলো এই লেক।
  • ভারতে টুইন টাউন নামে একটি গ্রাম রয়েছে যার মাঝে ২০০০ পরিবারের মধ্যে ৪০০ পরিবারেই রয়েছে জমজ শিশু।কোন কারণে এমন হচ্ছে তা এখনো নির্ণয় করা যায়নি।
  • বিয়ার গ্রেলস এর আসল নাম হলো এডওয়ার্ড মিশেল গ্রিলস । বিয়ার নামটি তার বোনের দেওয়া নিক নেইম ।২০০৬ সাল থেকে শুরু হও ম্যান ভার্সেস ওয়াইর্ল্ড অনুষ্টানটি থেকে বিয়ার গ্রিলস নামটিতেই তিনি পরিচিতি পান ।
আশা করি তথ্যগুলো ভালো লাগবে । ব্লগে নিয়মিত ভিজিট করবেন নতুন নতুন তথ্যের জন্য আর আমাকে ফেইসবুকে ফলো করতে পারেন

0 comments:

Post a Comment

লেখাটি শেয়ার করুন