যে বাঙ্গালীর কারণে ভারতীয় উপমহাদেশের ট্রেনে টয়লেট বসানো হয়

 

টয়লেট/বাথরুম প্রতিটি ট্রেনের জন্যই খুব জরুরী বিষয় আজ জানাবো কোন ঘটনার প্রেক্ষিতে এবং কার অবদানে সর্বপ্রথম ট্রেনে টয়লেট চালু হয়।

উপমহাদেশ মানে ভারত বাংলাদেশ পাকিস্তানে সর্বপ্রথম রেলচালু হয় ১৮৫৩ সালের ১৬ এপ্রিল। এ রেলটি চালু হয়েছিলো মুম্বাই থেকে থানা পর্যন্ত মোট ৩৬কিমি রাস্তা ।

কিন্তু যখন প্রথম ট্রেন চালু হয় তখন কিন্তু ট্রেনগুলোতে কোন টয়লেট ছিলোনা বিষয়টা একদম বাসের মতো ছিলো তাহলে টয়লেট কবে থেকে চালু হলো তা নিয়ে খুব মজার একটা ঘটনা রয়েছে

ভারতে ট্রেন চালুর ৫৬ বছর পর মানে ১৯০৯ সালে ট্রেনে সর্বপ্রথম টয়লেট সংযোজন করা হয়

ভারতীয় বাঙ্গালী বাবু অখিল চন্দ্র সেন ট্রেনে চড়ে বসেছেন কিন্তু বেচারা ট্রেনে উঠার আগে বাড়ী থেকে পেটভর্তি কাঠাল খেয়ে এসেছেন সেজন্য তার পেটে সমস্যা শুরু হয়। ট্রেন যখন আহমেদপুর স্টেশনে পৌছালো অখিল বাবু আর চাপ সামলে রাখতে পারলেন না ট্রেন থেকে নেমেই পাশেই টয়লেট সারতে গেলেন ,তখনও কিন্তু কোন ট্রেনে টয়লেট ছিলোনা । সে টয়লেট করা অবস্হায়ই ট্রেনে ছেড়ে দিতে ট্রেনের গার্ড হুইসেল মেরে দিলো বাঙ্গালী বাবু অখিল চন্দ্র সেন তখন এক হাতে লোটা আরেক হাতে ধুতি নিয়ে দিলো দৌড় ট্রেন ধরতে , কিন্তু বেচারা উষ্ঠা খেয়ে পড়ে গেলো,সে রয়ে গেলো আহমেদপুর স্টেশনে। পরে সে বাড়িতে এসে রেল কর্তৃপক্ষকে চিঠি লিখলো যে চিটিঠি এখনো দিল্লীর রেল মিউজিয়ামে সংরক্ষিত আছে কেউ গেলে দেখতে পারেন ।

সে যা লিখলো তার বাংলা হলো

প্রিয় মহোদয়,
আমি যাত্রীবাহী ট্রেনে আহমেদপুর স্টেশনে পৌছাই এবং আমার পেট ছিলো কাঁঠালে পরিপূর্ণ । আমি বাথরুম করতে নামি এবং একটু পরই গার্ড হুইসেল বাজিয়ে দেয় আমি এক হাতে বদনা এক হাতে ধুতি ধরে দৌড়াই কিন্তু আমি পড়ে যাই এবং স্টেশনের সবাই আমাকে দেখে অবাক হয় আমি স্টেশনেই রয়ে যাই ।

এটা খুব খারাপ ,যদি কোন পেসেন্জারের বাথরুমে যাওয়া লাগে তার জন্য কি গার্ড ৫মিনিট অপেক্ষা করতে পারলোনা । আপনারা সে গার্ডকে বড় জরিমানা করুন, না হয় আমি এ নিয়ে পেপার পত্রিকাতে লেখা শুরু করবো

তার সেই চিঠি পেয়ে রেল কর্তৃপক্ষ ট্রেনে টয়লেট বসানোর সিদ্ধান্ত গ্রহণ করেন এবং ট্রেনে যাত্রীদের সুবিধার জন্য টয়লেট বসান ।

আসল চিঠিটিতে সে ইংরেজীতে যা লিখিছিলো তা হলো

Dear Sir,

I am arrive by passenger train at Ahmedpur station and my belly is too much swelling with jackfruit. I am therefore went to privy. Just I doing the nuisance the guard making whistle blow for train to go off and I am running with lota (water pot) in one hand and dhoti (clothes) in the next. When I am fall over and expose all my shockings to man and woman on platform. I am got leaved at Ahmedpur station.

This too much bad, if passengers go to make dung, the damn guard not wait train five minutes for him? I am therefore pray your honour to make big fine on that guard for public sake otherwise I am making big report to papers.

Yours faithfull servant
Okhil Ch Sen

0 comments:

Post a Comment

লেখাটি শেয়ার করুন