মেলখুম - কি কোথায় কিভাবে যাবেন সব বিস্তারিত

মেলখুম হলো একটি খুম যা মিরসরাই উপজেলাতে অবস্থিত। এটাকে অনেকটা বান্দরবনের দেবতাখুমের মতো বলতে পারেন। তবে কিছুটাতো প্রার্থক্য আছেই ।মেলখুমের দুইপাশে উচু পাহাড় আপনাকে মাঝ দিয়ে পানি ভেঙ্গে এগুতে হবে । খুমের মাঝে সুর্যের আলো ছায়া খেলা পুরো ট্রেইলটাকে করে তুলে মোহনীয় এটাই মুলত মেলখুমের সৌন্দর্য্য ।


মেলখুম মুলত এমনই দুইপাশে পাহাড় মাঝ দিয়ে আপনাকে যেতে হবে যত সামনে যাবেন তত সৌন্দর্য্যে মুগ্ধ হবেন। 


যাবেন কিভাবে :

ঢাকা থেকে চিটাগাং গামী যেকোন গাড়ীতে উঠে পড়বেন এবং নামবেন হলো সোনাপাহাড় বাজারে ,এটি একটি ছোট বাজার। বুঝার সুবির্ধার্থে বলি। সোনাপাহাড় বাজারটি হলো ঢাকার দিক থেকে আসলে মিরসরাই বাজারের ঠিক আগে এটি। গাড়ীর ড্রাইভারকে বললে সহজে নামিয়ে দিবে।

সোনাপাহাড় বাস স্ট্যান্ড সোহাপাহাড় ফিলিং স্টেশন অনেক জায়গাই আছে কিন্তু আপনারা ঠিক সোনাপাহাড় বাজারে নামবেন এটা স্মরণে রাখবেন। বাজারে নামলে বাজারের মাঝ দিয়ে একটাই রাস্তা এ রাস্তাটি সবাই চিনে  আপনিও চিনবেন সহজে এটা ধরে এগুলোই লোকাল মানুষকে জিজ্ঞাসা করলেই রাস্তা দেখিয়ে দিবে। এই ট্রেইলটি মোটামুটি সবাই চিনেলোকাল। তবে বাজার থেকে বা গ্রাম থেকে কোন গাইড নিয়ে নিতে পারেন । যেহেতু নতুন ট্রেইল ও ট্রেইলটি কিছুটা কনফিউশন তৈরি করতে পারে তাই একজন ছোট ছেলে বা কাউকে গাইড হিসেবে নিয়ে নিতে পারেন এতে ঝামেলা অনেক কনফিউশন থেকে বেচে যাবেন। 



এটা ঘুরে আসতে আপনার বেশ ভালো সময়ই লাগবে অন্তত ৫-৬ ঘন্টাতো লাগবেই কারণ ট্রেইলটি মোটামুটি বড় । এই ট্রেইলটি অনেকে এক রাস্তায় গিয়ে আরেক রাস্তায় ফিরে আসে কেউ কেউ সেইম রাস্তায় ব্যাক করে । আপনি নতুন হলে একই রাস্তায় আসা ভালো আর অভিজ্ঞ হলে ভিন্ন রাস্তায় ফিরতে পারেন এবং গাইডের সাথে আলাপ করে নেয়া বেটার।গা্‌ইড হয়তো ২০০-৪০০ এমন নিতে পারে।

এমন মায়াবী গিরিপথের সৌন্দর্য্যে মুগ্ধ হবেন বার বার
ছবি : আহমেদ ফয়সাল

এই ট্রেইলে পানির মধ্যে দিয়ে যেতে হয় তাই একেবারে সাতার কেউ পারেন না এমন কাউকে সাথে নেওয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে পারেন যদিও নানাভাবে আপনি ট্রেইলটি করতে পারেন তবে পরিপূর্ণ স্বাধ পেতে পানির ভিতর দিয়ে যাওয়া ভালো।

খাবার দাবার :

সোহাপাহাড় বাজারের সাথে হোটেল আছে নাস্তার তবে ভাত খেতে চাইলে বেটার হয় যাবার সময় তাদের ফোন নাম্বার নিয়ে নিতে পারেন নেটওয়ার্কে আসার পর তাদের সাথে কনটাক্ট করে কি খাবেন এই বিষয়গুলো ঠিক করে নিতে পারেন। কারণ ছোট বাজারে সবসময় খাবার পাওয়া যায়না আর ট্রেইল শেষ করে আপনাদেরও ক্ষিধা থাকবে বেশ ভালো।  এছাড়া ট্রেইলে যাবার সময় শুকনা খাবার নিয়ে নিতে পারেন যেমন চকলেট /খেজুর /বিস্কিট /স্যালাইন /পানি এসব আপনাকে পুরো ট্রেইলে এনার্জেটিক থাকতে সাহায্য করবে।

আরও কোন তথ্য লাগলে আমাকে ফেইসবুকে নক করতে পারেন

0 comments:

Post a Comment

লেখাটি শেয়ার করুন